১৯, নভেম্বর, ২০১৯, মঙ্গলবার | | ২১ রবিউল আউয়াল ১৪৪১

হুমায়ূন আহমেদ সাহিত্য সন্মাননা পেলেন দু’জন

প্রকাশিত: ৩:০৮ অপরাহ্ণ , নভেম্বর ৪, ২০১৯

হুমায়ূন আহমেদ সাহিত্য সন্মাননা পেলেন দু’জন

সাহিত্য ডেস্ক: নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের নামাঙ্কিত ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার-২০১৯’ পেয়েছেন দু’জন কথাসাহিত্যিক। সাহিত্যে অবদানের জন্য এই সন্মাননা পেয়েছেন কথাশিল্পী রাবেয়া খাতুন ও তরুণ লেখক সাদাত হোসাইন।

পুরস্কার প্রদান অনুষ্ঠান হবে আগামী ১২ নভেম্বর বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে। এই অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্তদের হাতে তুলে দেওয়া হবে পুরস্কার হিসেবে যথাক্রমে ৫ লাখ এবং ১ লাখ টাকা। এছাড়াও দেওয়া হবে ক্রেস্ট, উত্তরীয় ও সার্টিফিকেট।

গতকাল রবিবার (৩ নভেম্বর) বিকালে জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্সে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। নাম ঘোষণা করেন বিচারকমণ্ডলীর সদস্য অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন অন্যদিন সম্পাদক মাজহারুল ইসলাম ও নির্বাহী সম্পাদক আবদুল্লাহ নাসের।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার’ প্রদান করা হচ্ছে।  সেই ধারাবাহিকতায় এই বছরও দেওয়া হচ্ছে দু’জনকে। অন্যদিকে ২০১৫ সালে এই দুটি ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছিলেন যথাক্রমে শওকত আলী এবং সাদিয়া মাহ্জাবীন ইমাম। ২০১৬ সালে পুরস্কৃত হয়েছিলেন হাসান আজিজুল হক এবং স্বকৃত নোমান। অন্যদিকে ২০১৭ সালে এই পুরস্কার তুলে দেওয়া হয়েছিল জ্যোতিপ্রকাশ দত্ত এবং মোজাফ্ফর হোসেনের হাতে। আর ২০১৮ সালে পুরস্কৃত হয়েছিলেন রিজিয়া রহমান এবং ফাতিমা রুমি।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।