২২, নভেম্বর, ২০১৯, শুক্রবার | | ২৪ রবিউল আউয়াল ১৪৪১

সিপিডির আয়ের উৎস জানতে চেয়েছেন অর্থমন্ত্রী

প্রকাশিত: ১১:৫১ অপরাহ্ণ , নভেম্বর ৪, ২০১৯

সিপিডির আয়ের উৎস জানতে চেয়েছেন অর্থমন্ত্রী

সিএনআই ডেস্ক: বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ সিপিডির আয়ের উৎস কী সে বিষয়ে জানতে চেয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সোমবার রাজধানীর শেরেবাংলা নগরে অর্থমন্ত্রীর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন: সরকারেরও গবেষণা প্রতিষ্ঠান রয়েছে। সেগুলো সরকারের আয় দিয়ে পরিচালিত হয়। কিন্তু সিপিডি পরিচালিত হয় কিভাবে? তাদের আয়ের উৎস কী? তারা এই পর্যন্ত কত জনের কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন?

তিনি বলেন: সিপিডি সব সময় নিজেদের লাইনে চলে। কিন্তু আমি যে দেশের জনগণের নুন খাই সেদেশের গুণ গাই। কিন্তু সিপিডি কার গুন গায়?

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন: বাংলাদেশের উন্নয়ন এখন প্রমাণিত। কারণ গত ১০ বছরে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন, কর্মসংস্থান ও জিডিপি প্রবৃদ্ধি অর্জনই এর প্রমাণ। কারণ জিডিপি অর্জনে কোনো ম্যাজিক নাই।

সিপিডির উদ্দেশে তিনি বলেন: দেশের ঋণাত্মক সূচকগুলো না প্রকাশ করে বিশ্ব পরিস্থিতির সাথে বাংলাদেশের উন্নয়নকে তুলনা করুন।

রপ্তানি সামান্য কমেছে স্বীকার করে অর্থমন্ত্রী বলেন, এই সময় শুধু বাংলাদেশে নয়, সারা বিশ্বেই রপ্তানি কমেছে। তবে আগামী ৫ বছরের মধ্যে রপ্তানি বাড়বে। বাংলাদেশের অর্থনীতির চেহারাও বদলে যাবে।

মন্ত্রী বলেন সিপিডি শুধু নেতিবাচক সূচকগুলো নিয়েই কথা বলে। আমি তাদের বলবো, সমস্যা নিয়ে কথা না বলে সমস্যা সমাধানের বিষয়ে যেন তারা পরামর্শ দেন।

তবে সিপিডি কিছু ভাল কথাও বলে উল্লেখ করে তিনি বলেন, আমরা চাই সিপিডি এমন বিষয়ে তথ্য সরবরাহ করুক যেসব তথ্য বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের এবং বিভিন্ন গবেষণার কাজে লাগবে।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।