১৯, নভেম্বর, ২০১৯, মঙ্গলবার | | ২১ রবিউল আউয়াল ১৪৪১

জাতীয় চলচ্চিত্র পুরস্কার, আজীবন সম্মাননা পাচ্ছেন ৪ তারকা

প্রকাশিত: ৪:৫৩ অপরাহ্ণ , নভেম্বর ৭, ২০১৯

জাতীয় চলচ্চিত্র পুরস্কার, আজীবন সম্মাননা পাচ্ছেন ৪ তারকা

বিনোদন ডেস্ক: বাংলাদেশের চলচ্চিত্রের একমাত্র রাষ্ট্রীয় ও সর্বোচ্চ চলচ্চিত্র পুরস্কার হচ্ছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ১৯৭৫ সাল থেকে রাষ্ট্রীয়ভাবে এই পুরস্কারটি প্রদান করা হচ্ছে। প্রথমদিকে আজীবন সম্মাননা পুরস্কার না থাকলেও ২০০৯ সালে প্রথম এই পুরস্কার চালু করা হয়।

সব অপেক্ষার অবসান ঘটিয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ৪২তম আসর পুরস্কারের ঘোষণা করা হলো। তথ্য মন্ত্রণালয় ২০১৭ ও ২০১৮ সালের পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে আজ ৭ নভেম্বর। জানা গেল বিগত দুই বছরে চলচ্চিত্রে বিভিন্ন বিভাগে সেরাদের নাম।

বাংলা চলচ্চিত্রের বর্ষীয়ান চার গুণীজনকে এবার আজীবন সম্মাননা দিচ্ছে সরকার। জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা পাবেন এটিএম শামসুজ্জামান, আলমগীর, প্রবীর মিত্র ও সুজাতা।

২০১৭ সালের আজীবন সম্মাননার তালিকায় রয়েছে এটিএম শামসুজ্জামান ও সুজাতার নাম। ২০১৮ সালের জন্য আজীবন সম্মাননা পাবেন প্রবীর মিত্র। তার সঙ্গে যৌথভাবে এ সম্মাননা নেবেন চিত্রনায়ক আলমগীর।

উল্লেখ্য, জাতীয় চলচ্চিত্র পুরস্কার হিসেবে ১৮ ক্যারেট মানের ১৫ গ্রাম স্বর্ণের একটি পদক, পদকের একটি রেপিস্নকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়। আজীবন সম্মাননাপ্রাপ্তকে দেওয়া হয় ১ লাখ টাকা।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।