১৫, ডিসেম্বর, ২০১৯, রোববার | | ১৭ রবিউস সানি ১৪৪১

গবাদি পশুর জন্য বীমা পদ্ধতি চালু হলো বাংলাদেশে!

প্রকাশিত: ৯:০৩ পূর্বাহ্ণ , নভেম্বর ১৩, ২০১৯

গবাদি পশুর জন্য বীমা পদ্ধতি চালু হলো বাংলাদেশে!

নিজস্ব প্রতিবেদক: প্রথমবারের মতো বাংলাদেশে চালু হলো গবাদি পশুর জন্য বীমা পদ্ধতি। ফিনিক্স ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান বীমা পদ্ধতিটি চালু করেছে। এর ফলে খামারিদের ঝুকি অনেকটাই হ্রাস পাবে।

ফিনিক্স ইনস্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জামিরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, দেশের খামারিদের পশু পালনের ঝুঁকি কমানোর জন্য আমরা এই ইনস্যুরেন্স পলিসি চালু করেছি। এর ফলে খামারিদের কোনও ঝুঁকি থাকছে না।

ফিনিক্স ইনস্যুরেন্সে নির্বাহী পরিচালক মো. রফিকুল রহমান বলেন, বর্তমানে বাংলাদেশে গবাদি পশু পালনের জন্য একটি উজ্জল ভবিষ্যত রয়েছে। যদি আমরা এই খামারিদের সহায়তা করতে পারি তাহলে আমাদের মাংস ও দুধের চাহিদা মেটাতে সক্ষম হবো।

বর্তমান বছরে পহেলা সেপ্টেম্বর থেকে গবাদি পশুকে বীমার আওতায় আনতে ‘ক্যাটেল ইনস্যুরেন্স পলিসি’ নামে এই প্রকল্প শুরু হয়। এই পলিসির মাধ্যমে ৫ থেকে ৬ বছরের জন্য গবাদি পশুকে বীমার আওতায় আনা হচ্ছে। এই ক্যাটেল ইনস্যুরেন্স পলিসির আইটি সাপোর্ট দিচ্ছে আইটি প্রতিষ্ঠান সূর্যমুখী।

ক্যাটেল ইনস্যুরেন্স পলিসি অন্যতম উদ্যোক্তা ফিনিক্স ইনস্যুরেন্সের ডিজিএম নাহিদ সুলতানা বলেন, পৃথিবীর অধিকাংশ দেশে ক্যাটেল ইনস্যুরেন্স রয়েছে। কিন্তু বাংলাদেশে নেই, তাই এই বিষয়টা নিয়ে আমরা ভাবা শুরু করি। ফিনিক্স ইনস্যুরেন্স ও আইটি ফার্ম সূর্যমুখীর সমন্বয়ের মাধ্যমে এই কাজটি শুরু করা হয়।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।