১৬, ডিসেম্বর, ২০১৯, সোমবার | | ১৮ রবিউস সানি ১৪৪১

পরিবহন আইন বাস্তবায়নে ঢাকার ৬ স্থানে ভ্রাম্যমাণ আদালত

প্রকাশিত: ৮:৫১ অপরাহ্ণ , নভেম্বর ১৮, ২০১৯

পরিবহন আইন বাস্তবায়নে ঢাকার ৬ স্থানে ভ্রাম্যমাণ আদালত

আইন-আদালত ডেস্ক: বহুল আলোচিত সড়ক পরিবহন আইন বাস্তবায়নের লক্ষ্যে আজ সোমবার থেকে মাঠে নেমেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।  ঢাকার ৬টি স্থানে মোট আটটি ভ্রাম্যমাণ আদালত বসানো হয়েছে।

রাজধানীর উত্তরা, বনানী, মতিঝিল, মিরপুর, যাত্রাবাড়ী ও মানিক মিয়া অ্যাভিনিউ এলাকায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় প্রথম দিনে শিথিলতা দেখিয়েছেন ম্যাজিস্টেটরা। প্রথম দিনে নতুন আইন প্রয়োগে শুধু জরিমানা করা হচ্ছে। শেষ খবর পাওয়া পর্যন্ত কোনো কারাদণ্ড দেয়া হয়নি।

অভিযানে গাড়ির ফিটনেস, রং, গাড়ির রেজিস্ট্রেশন, ট্যাক্স টোকেন, চালকের ড্রাইভিং লাইসেন্স এসব পরীক্ষা করা হচ্ছে।  মামলা ও জরিমানা করা হচ্ছে। তবে এখনো কাউকে জেল দেয়া হয়নি। আপাতত সচেতনতা তৈরির জন্য ভ্রাম্যমাণ আদালত কাজ করছে বলে জানিয়েছেন বিআরটিএ-এর পরিচালক (এনফোর্সমেন্ট) এ কে এম মাসুদুর রহমান।

এদিকে, নতুন সড়ক পরিবহন আইন বাস্তবায়নের প্রতিবাদে ১০ জেলায় যাত্রীবাহী বাস চলাচল বন্ধ করে দিয়েছেন শ্রমিকরা।

যশোর, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, মাগুরা, নড়াইল, ঝিনাইদহ, মেহেরপুর, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গার পরিবহন শ্রমিকরা সকাল থেকে ‘স্বেচ্ছায়’ এ কর্মবিরতি পালন করছেন।

পূর্ব কোনও ঘোষণা ছাড়াই এ ধর্মঘট পালন করছেন তারা। এতে হঠাৎ এ ধর্মঘটে চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

আজ সোমবার সচিবালয়ে নতুন সড়ক পরিবহন আইনের বিরোধিতা করে কেনো ধরণের ধর্মঘটের ডাক না দিতে পরিবহন মালিক-শ্রমিকদের প্রতি আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

২০১৮ ঢাকার দুই কলেজ শিক্ষার্থী সড়কে বাস চাপায় প্রাণ হারানোর পর শিক্ষার্থীদের ব্যাপক আন্দোলনের মুখে ১৯শে সেপ্টেম্বর সড়ক পরিবহন আইন, ২০১৮ জাতীয় সংসদে পাস হয়। রাষ্ট্রপতির আদেশ অনুযায়ী আইনে কোনও ধরনের পরিবর্তন ছাড়াই ২২ অক্টোবর (মঙ্গলবার) এই আইনের গেজেট প্রকাশিত হয়েছে।

চলতি বছরের ১ নভেম্বর থেকে নতুন সড়ক পরিবহন আইন কার্যকর হয়েছে। তবে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আইনের প্রয়োগ প্রথমে এক সপ্তাহ পিছিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন ওবায়দুল কাদের।

এরপর সময়সীমা আরও এক সপ্তাহ বাড়ানো হয়। গত বৃহস্পতিবার মৌখিক সেই ঘোষণার সময়সীমা শেষ হয়েছে। গতকাল রোববার থেকে আইন কার্যকরের ঘোষণা দেন ওবায়দুল কাদের।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।