১৬, ডিসেম্বর, ২০১৯, সোমবার | | ১৮ রবিউস সানি ১৪৪১

সড়কে নতুন আইন: প্রথম দিনে ৮৮ মামলা, জরিমানা সোয়া লাখ

প্রকাশিত: ৮:৫৭ অপরাহ্ণ , নভেম্বর ১৮, ২০১৯

সড়কে নতুন আইন: প্রথম দিনে ৮৮ মামলা, জরিমানা সোয়া লাখ

আইন-আদালত ডেস্ক: সড়কে নতুন আইনের আওতায় মামলা এবং জরিমানা আদায় শুরু করেছে ভ্রাম্যমান আদালত। সোমবার রাজধানীর আটটি স্পটে বিভিন্ন রুটে চলাচলকারী বাসসহ ব্যক্তিগত গাড়ির ফিটনেস, রুট পারমিট, ট্যাক্স টোকেন, চালকের লাইসেন্স ইত্যাদি পরীক্ষা করা হয়। এসময় বিভিন্ন কারণে বেশ কিছু গাড়ির মালিক ও চালককে মোট এক লাখ ২১ হাজার ৯শ’ টাকা জরিমানা করা হয়েছে। দেওয়া হয়েছে ৮৮টি মামলা।

সোমবার সকাল থেকে রাজধানীর উত্তরা, বনানী, মতিঝিল, মিরপুর, যাত্রাবাড়ী ও মানিক মিয়া এভিনিউ এলাকায় অভিযান চালায় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভ্রাম্যমাণ আদালত। এ অভিযানে যেসব যানবাহনের ফিটনেস, রুট পারমিট, ট্যাক্স টোকেন হালনাগাদ এবং ড্রাইভিং লাইসেন্স ছিল না বলে তাদের জরিমানা করা হয়। আটটি স্পটে অভিযানের মধ্যে প্রথম দিনে ভ্রাম্যমাণ আদালত মোট জরিমানা করেছে এক লাখ ২১ হাজার ৯শ’ টাকা।

রাজধানীর যাত্রাবাড়ী স্পটটির অধীনে রায়েরবাগ, শনির আখড়া, ধোলাইপাড় ও সায়েদাবাদ এলাকায় অভিযান পরিচালনা করেন বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মাজহারুল ইসলাম। তিনি জানান, অভিযানে ২৪টি পরিবহনের বিরুদ্ধে মামলা করা হয়েছে এবং জরিমানা আদায় করা হয়েছে ৫২ হাজার টাকা।

বিআরটিএ’র ভ্রাম্যমাণ আদালত-৭ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ হাসান পাটোয়ারী ও ভ্রাম্যমাণ আদালত-৮ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট সারাহ সাদিয়া তাজনীন মানিক মিয়া এভিনিউয়ের দুই পাশে একইসঙ্গে অভিযান পরিচালনা করেন। সংসদ ভবন এলাকায় পরিচালিত এই দুই আদালত বিভিন্ন পরিবহনের বিরুদ্ধে ৩০টি মামলা করেন, জরিমানা করা হয় ২৭ হাজার ৫শ’ টাকা।

এছাড়া বনানীতে অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট এম এম সামিরুল ইসলাম। তিনি মোট ১১টি মামলায় জরিমানা করেন ২১ হাজার টাকা। আরো ২৩টি মামলা করেন অন্যান্য আদালত।

এবিষয়ে বিআরটিএ’র পরিচালক (এনফোর্সমেন্ট) একেএম মাসুদুর রহমান সাংবাদিকদের বলেন, ঢাকায় আজ আটটি স্পটে আমাদের ভ্রাম্যমাণ আদালত বসেছে। সর্বমোট ৮৮টি মামলা করা হয়েছে। এক লাখ ২১ হাজার ৯শ’ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এখন থেকে নিয়মিতভাবে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালাবে।

এদিকে যে কোনো মূল্যে সড়কে নতুন আইন কার্যকরের প্রত্যয় ব্যক্ত করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মন্ত্রী জানিয়েছেন, যত চাপই আসুক সড়কে শৃঙ্খলা ফেরাতে এই আইন কার্যকর হবে। তবে এই আইন কার্যকরে বাড়াবাড়ি না করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন তিনি।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।