১৬, ডিসেম্বর, ২০১৯, সোমবার | | ১৮ রবিউস সানি ১৪৪১

ওজন কমাতে সাহায্য করে ‘সজনে চা’

প্রকাশিত: ১২:৫২ অপরাহ্ণ , নভেম্বর ১৯, ২০১৯

ওজন কমাতে সাহায্য করে ‘সজনে চা’

সিএনআই ডেস্ক:  অতিরিক্ত ওজন দেহের জন্য ক্ষতিকর। এর কারণে শরীরে বাসা বাঁধে নানারকম রোগ। ওজন কমানোর জন্য পরিমিত খাদ্য গ্রহণ ও সময়মতো ঘুমের প্রয়োজনীয়তা অনেক। বেশ কিছু উপাদান রয়েছে যা ওজন কমানোর এই পথকে ত্বরান্বিত করে। এমনই একটি উপাদান হলো সজনে পাতা।

সজনে গাছের পাতা শুকিয়ে গুঁড়ো করে চা কিংবা খাবারের সঙ্গে মিশিয়ে খেলে দেহের বাড়তি চর্বি কমে। এছাড়াও এটি রক্তচাপ রাখে নিয়ন্ত্রণে। চলুন তবে উপকারী এই চায়ের আরও কিছু উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক-

ওজন কমানো- 

সজনে পাতায় রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট। এতে ওজন কমানোর উপাদানের পাশাপাশি রয়েছে প্রচুর এনার্জি। লো ফ্যাট হওয়ায় বারবার এই চা পানে তেমন কোনো সমস্যাও হবে না।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করা- 

ওজন কমানোর পাশাপাশি এই চা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। এতে থাকা কিউএরসেটিন দেহের প্রদাহ কমাতেও সাহায্য করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা- 

যারা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে চান তারা সজনে চা পান করতে পারেন। এতে রয়েছে অ্যান্টিঅক্সাইড ক্লোরিন অ্যাসিড যা রক্তের সুগার লেভেল নিয়ন্ত্রণে রাখে। টাইপ ২ ডায়াবেটিসের রোগীরা চিকিৎসকের পরামর্শ নিন এই চা গ্রহণ করতে পারেন।

রক্তের কোলেস্টেরল কমানো- 

হৃদরোগের ঝুঁকি কমাতে চাইলে রক্তের কোলেস্টেরলের মাত্রা কম থাকা উচিত। আর এর মাত্রা কমাতে বেশ সহায়ক একটি উপাদান সজনে চা।

কীভাবে সজনে চা তৈরি করবেন- 

সজনে পাতা ভালো করে পরিষ্কার করে শুকিয়ে গুঁড়ো করে নিন। পানিতে এই পাতার গুঁড়ো মিশিয়ে ফুটিয়ে ছেঁকে নিলেই হয়ে যাবে সজনে চা। চাইলে পাতা ধুয়ে পানি দিয়ে সেদ্ধ করে সেই পানিও খেতে পারেন।

যাদের ক্রনিক সমস্যা রয়েছে তারা চা পানের পূর্বে চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।