২২, সেপ্টেম্বর, ২০১৯, রোববার | | ২২ মুহররম ১৪৪১

ব্যাংক হিসাব খোলায় গ্রাহকের ভোগান্তি কমানোর উদ্যোগ নেয়া হয়েছে

ব্যাংক হিসাব খোলায় গ্রাহকদের ভোগান্তি কমানোর উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য গ্রাহকদের কাছ থেকে মাত্রাতিরিক্ত তথ্য ও কাগজপত্র নেয়ার নামে গ্রাহকদের হয়রানি বন্ধে সহজ ফরম করা হচ্ছে। সব ব্যাংকই এর ভিত্তিতে হিসাব খুলতে পারবে। হিসাব খোলার ক্ষেত্রে অন্যান্য আইনের প্রয়োগেও যাতে কোনো সমস্যার সৃষ্টি না হয়, সেদিকেও নজর রাখা হবে।

বিশেষ করে ব্যক্তি হিসাবের পাশাপাশি প্রতিষ্ঠানের হিসাব খোলার ক্ষেত্রেও এমন জটিল পরিস্থিতির সৃষ্টি হচ্ছে। নতুন বিনিয়োগের ক্ষেত্রে হিসাব খোলার জটিলতাও একটি সমস্যা হিসেবে চিহ্নিত করা হয়েছে। এখন বিনিয়োগ বাড়ানোসহ গ্রাহকদের সুবিধার্থে সরকার এদিকে বিশেষ নজর দিয়েছে। এসব বিবেচনায় হিসাব খোলার পদ্ধতি সহজ করতে উদ্যোগী হয়েছে সরকার। এজন্য সংশ্লিস্ট কর্তৃপক্ষকে নির্দেশনাও দেয়া হয়েছে। মূলত গ্রাহকের সময়, খরচ, যাতায়াত ও ভোগান্তি কমাতে এ উদ্যোগ নেয়া হয়। ইতিমধ্যে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে এ সংক্রান্ত গঠিত কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। তাতে ব্যাংকিং সেবা গ্রহণে ব্যবহৃত ফরমগুলো ১৫ কার্যদিবসের মধ্যে সহজ করতে বলা হয়েছে। এ কমিটির পরবর্তী সভা ২৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা। সেখানে ফরমের একটি খসড়া তৈরি করা হবে। এরপর যথাযথ কর্তৃপক্ষ তা চূড়ান্ত করবে বলে জানা গেছে। কমিটির প্রথম সভায় সভাপতির পক্ষ থেকে উল্লেখ করা হয়, ব্যাংকে হিসাব খোলার ফরমটি আসলেই জটিল এবং সেটি পূরণ করা কষ্টসাধ্য। এছাড়া ফরমটিতে প্রয়োজনের অতিরিক্ত বেশ কিছু তথ্য চাওয়া হয়। ফলে এটি একটি পুস্তিকার আকার ধারণ করেছে। এ ধরনের ফরম সহজ করে অবশ্যই গ্রাহকবান্ধব করতে হবে।
এ বিষয়ে কমিটির অপর সদস্য এবং মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মোছাম্মত শিরিন শবনম বলেন, ব্যাংকগুলো নাগরিক সেবা, প্রাতিষ্ঠানিক সেবা ও অভ্যন্তরীণ সেবা- এ তিন ধরনের সেবা দিয়ে থাকে। সেবা প্রদানের জন্য ব্যাংকের ফরমগুলো এমন হতে হবে, যাতে একজন সাধারণ মানুষ অথবা স্কুলের শিক্ষার্থী কোনো প্রশ্ন জিজ্ঞাসা না করেই দ্রুততম সময়ে তা যথাযথভাবে পূরণ করতে সক্ষম হয়। চূড়ান্তভাবে সিদ্ধান্ত গ্রহণের আগে সাধারণ মানুষ বা স্কুলের শিক্ষার্থীদের কাছে নতুন ফরমের বিষয়ে পরীক্ষামূলক মতামত নেয়া যেতে পারে। সভায় সিদ্ধান্ত নেয়া হয়, নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যাংকে ব্যবহৃত ফরমগুলো সহজ ও গ্রাহকবান্ধব করার কাজ সম্পন্ন করতে হবে।