১১, নভেম্বর, ২০১৯, সোমবার | | ১৩ রবিউল আউয়াল ১৪৪১

উৎপাদনে আসছে পায়রা বিদ্যুৎকেন্দ্র, ব্যয় ১২শ কোটি ডলার

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধানখালী ইউনিয়নের আন্ধারমানিক নদীর তীরে তৈরি হচ্ছে পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র। মোট ১৩২০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্রটির ৮৯ শতাংশ কাজ শেষ হয়েছে বলে জানা গেছে।

কেন্দ্রটির প্রথম ইউনিটে পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদনের কাজ চলছে। এতে ব্যবহার করা হচ্ছে ইন্দোনেশিয়া থেকে আনা কয়লা। কেন্দ্রের নিজস্ব জেটিতেই খালাস করা হচ্ছে এই কয়লা।

পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী রেজোয়ান ইকবাল খান বলেন, 'প্রতিদিন আমাদের ১৩ হাজার টন কয়লা লাগবে। মাদার ভেসেল আমাদের জেটিতে ভিড়তে পারবে কি পারবে না সেই সংশয়টা দূর করেছে এই জাহাজটা এসে। আমরা আশা করি কয়লার যে যোগান তা প্ল্যান্টের চাহিদা অনুযায়ী দিতে পারবো।

সঞ্চালন লাইনের কাজ শেষ হলেই উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে দেওয়া সম্ভব বলে জানালেন প্রকল্প পরিচালক মো. গোলাম মাওলা। তিনি জানান, '৪০০ কেভি যে লাইনটা তৈরি হচ্ছে সেটা যেন হয়ে যায়। তাহলে আমরা যে পাওয়ারটা জেনারেট করবো সেটা তাহলে ট্রান্সমিট করতে পারবো।'

২০১৫ সালের মার্চে কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রটি তৈরির কাজ শুরু করে বাংলাদেশ চায়না পাওয়ার জেনারেশন কোম্পানি। এতে খরচ হচ্ছে প্রায় ১২শ' কোটি ডলার।