১৯, সেপ্টেম্বর, ২০১৯, বৃহস্পতিবার | | ১৯ মুহররম ১৪৪১

রেগে যাচ্ছেন? নিজেকে সামলাবেন যেভাবে

ভালোলাগা, মন্দ লাগা, আনন্দ, কষ্ট এসবের মতোই একটি অনুভূতি রাগ। তবে এই অনুভূতিকে মানুষ নেতিবাচক হিসেবেই চেনে। এই রাগের কারণেই ব্যক্তিগত ও পারিবারিক ক্ষেত্র, সম্পর্ক, বন্ধুত্ব এমনকি কর্মক্ষেত্রের ভালো সম্পর্ক নষ্ট হয়ে যায়। রাগ সামলাতে না পারলে জীবনে অনেক বিপদ আসতে পারে। অনেকে ভেবে পান না কী করে এই রাগ সামলাবেন। ছোট ছোট কিছু বিষয় কাজে লাগালে কিন্তু সহজে রাগ দমন করা যায়। এমন কিছু কৌশল সম্পর্কে চলুন না জেনে নেওয়া যাক- গভীরভাবে নিঃশ্বাস নিন-  হুট করে রেগে গেলে সেই রাগ দমনের জন্য গভীরভাবে নিঃশ্বাস নেওয়া অনুশীলনটি কাজে লাগান। রাগের কারণে খুব সহজে শরীরের পেশি শক্ত হয়ে যায়। তাই খুব রাগ হলে স্থির হয়ে বসুন। নিজেকে সময় দিন এবং গভীরভাবে শ্বাস নিন। এতে শরীর ও মন সতেজ হবে। সংখ্যা গুণুন-  রাগ কমানোর বেশ আদি ও কার্যকরী একটি পদ্ধতি হলো এটি। দ্রুত রাগ কমাতে সংখ্যা গণনা শুরু করলে মনোযোগ অন্য দিকে কাজ করে। এতে রাগের প্রভাব কমে যায় এবং রাগের ফলে যে অনাকাঙ্ক্ষিত আচরণ ঘটার সম্ভাবনা থাকে, তা থেকে নিজেকে দূরে রাখা যায়। বর্তমানে মন দিন-  আপনি কি অতীতের কোনো ঘটনা বা কথা সূত্র ধরে রাগছেন? এমনটা হলে বর্তমান কাজে মন দিন। রাগ কমাতে কিংবা অতীতের ঘটনা ভুলতে বর্তমানে মনোযোগ দেওয়া বেশ জরুরি। গান শুনুন-  প্রচণ্ড রাগ হচ্ছে? কিছুতেই মাথা ঠান্ডা হচ্ছে না? তাহলে গান শুনুন। পছন্দে গানের সুর ও তাল নার্ভকে দ্রুত শান্ত করতে পারে। এই কাজের মাধ্যমে মনোযোগ দ্রুত অন্য দিকে নেওয়া যায়। মানসিক অশান্তি দূর করতেও গানের জুড়ি নেই। রাগ হতেই পারে, এই ব্যাপারটি খুব স্বাভাবিক। সেই রাগকে সামলানোর উপায়ও জানা উচিত সবার। তাহলে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়ানো যায় খুব সহজে।