• বিশেষ প্রতিবেদন

অতিমাত্রার তাপদাহে গলে যাচ্ছে সড়কের পিচ!

  • বিশেষ প্রতিবেদন
  • ২৩ এপ্রিল, ২০২৪ ২২:১১:০২

ছবিঃ সিএনআই

কালিয়াকৈর প্রতিনিধিঃ সারাদেশে চলছে তীব্র তাপদাহ, আর এই তাপদাহের ফলে মানুষের জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। প্রভাব পড়ছে দেশের অর্থনীতিতেও। তাপদাহের অতিরক্ত তীব্রতার কারণে বিভিন্ন সড়কের পিচ গলে যাওয়ার মত ঘটনাও ঘটেছে। এদিকে গাজীপুরের কালিয়াকৈরে একটি আঞ্চলিক সড়কে পিচ গলে যাচ্ছে বলে জানা গেছে।

গত কয়েকদিন ধরে কালিয়াকৈর-মাওনা সড়কের মেদিআশুলাই, চেয়ারম্যানবাড়ি, পাইকপাড়াসহ প্রায় ১০টি স্থানে সড়কের পিচ গলে যাচ্ছে। এর ফলে ওই সড়কে চলাচলকারী যানবাহনের পাশাপাশি ভোগান্তির শিকার হচ্ছেন সাধারণ মানুষজন।

তাপদাহের কারণে সড়কের কয়েকটি স্থানে এমন অবস্থার সৃষ্টি হয়েছে বলে দাবি সড়ক বিভাগের।

সড়কের পিচ গলে যাওয়ার এমন দৃশ্য দেখে হতবাক স্থানীয় লোকজন ও পথচারীরাও। তাদের অভিযোগ, নিম্নমানের নির্মাণসামগ্রী দিয়ে রাস্তা সংস্কারের কারণে এ অবস্থা হয়েছে। পিচ গলে উঠে যাওয়ার ঘটনাটি অনেকেই ভিডিও ধারণ করে ও ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করছে বলেও দেখা গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মাওনা-কালিয়াকৈর আঞ্চলিক সড়কের মেদি আশুলিয়া এলাকায় কয়েক কিলোমিটার অংশজুড়ে সড়কের পিচ গলে গেছে। ওই স্থানগুলোয় যানবাহন চালকরা অনেকটাই আতঙ্কিত হয়ে যাচ্ছে। ধীরগতিতে চলছে যানবাহন।

স্থানীয় বাসিন্দারা বলেন, দুপুরের দিকে সড়কে হাটতে গেলে পিচে আটকে যাচ্ছে জুতার সোল। সড়কের পিচ গলে যাওয়ার এমন দৃশ্য এই প্রথম দেখা যাচ্ছে। এমন পরিস্থিতি দেখতে অনেক মানুষ ভিড় করছেন সড়কে। সড়ক তৈরির সময় নিম্নমানের সমগ্রী ব্যবহার করা হয়েছে কিনা সেটিও খতিয়ে দেখা উচিত প্রশাসনের।

পরিবহন চালকরা বলছেন, তীব্র গরম আর রোদে সড়কের পিচ গলে আঠালো হয়ে গেছে। গাড়ির চাকা আটকে গিয়ে গতি কমে যায়। অনেক সময় গলে যাওয়া পিচের কিছু অংশ পরিবহনের চাকায় উঠে এসে লেগে থাকে। এই সড়কে গাড়ি চালাইতেও ভয় লাগে। মনে হচ্ছে সড়কে অতিরিক্ত মাত্রায় বিটুমিন দেওয়ার কারণে ও নিম্নমানের জিনিসপত্র দিয়ে কাজ করায় পিচ গলে যাচ্ছে।

স্থানীয় হুমায়ুন কবির নামের এক ব্যক্তি বলেন, আমাদের এলাকার সড়কটির বিভিন্ন স্থানে অতিরিক্ত রোদের কারণে পিচ উঠে যাচ্ছে। এরকম ঘটনা আমি আর কখনো দেখিনি। এই ঘটনা দেখার জন্য বিভিন্ন মানুষ এখানে আসছে ছবি তুলছে ও ভিডিও করে নিয়ে যাচ্ছে।

এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের এক কর্মকর্তা বলেন, এই সড়কটি কয়েক মাস আগে সংস্কার করা হয়েছে। এই সড়কটিতে আমরা ডিএসটি টেকনোলজি ব্যবহার করেছি। আর এই টেকনোলজি ব্যবহারের কারণে বিটুমিনের পরিমাণটা অন্যান্য পদ্ধতির তুলনায় কিছু বেশি দিতে হয়। আর গত কয়েকদিন ধরে অতিরিক্ত রোদের কারণে বিভিন্ন স্থানে পিচ গলে যাচ্ছে। আগে এমনটা হয়নি। আমরা আজকে সড়কটিতে গিয়ে পরিদর্শন করেছি। এই জায়গাগুলোতে বালির ছিটালে সমস্যার সমাধান হয়ে যাবে। আগামীকাল আমরা ওখানে কাজ করব। তবে ভয়ের কিছু নেই সড়ক বা যানবাহনের কোন ক্ষতি হবে না।

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা কায়সার আহমেদ জানান, আঞ্চলিক এ সড়কের সমস্যার কথা জানতে পেরে তাৎক্ষণিকভাবে আমরা সড়ক বিভাগের লোকজনের সঙ্গে যোগাযোগ করেছি। তারা ঘটনাস্থলে গিয়ে যে এলাকাটিতে সমস্যা হয়েছে তা দ্রুত সংস্কারের ব্যবস্থা নিয়েছে। তবে সড়কে যান চলাচল অব্যাহত ও স্বাভাবিক রয়েছে বলে জানান তিনি।

মন্তব্য ( ০)





  • company_logo