• তথ্য ও প্রযুক্তি

হোয়াটসঅ্যাপে যুক্ত হলো নতুন নিয়ম, ভাঙলেই নিষিদ্ধ হবেন

  • তথ্য ও প্রযুক্তি
  • ০৪ মে, ২০২৪ ১৪:৫৯:২১

ছবিঃ সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্ক: নতুন ফিচারের লক্ষ্য নতুন পলিসি কার্যকর করা এবং ইউজাররা যাতে স্বচ্ছতা ও নিরাপত্তার সঙ্গে মেসেজ করতে পারে সেই ভারসাম্য বজায় রাখা। স্থায়ী নিষেধাজ্ঞার বদলে অস্থায়ী নিষেধাজ্ঞা ইউজারদের ভুল শুধরে নেওয়ার সুযোগ দেবে। তাই সম্পূর্ণ ভাবে অ্যাক্সেস বন্ধ করা হবে। শুধু নতুন চ্যাট ও নতুন ফিচারগুলো ব্যবহার করতে দেওয়া হবে না ব্যবহারকারীকে।

মেটার মালিকানাধীন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। সারাক্ষণ কোনো না কোনো কাজে হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন। প্রতিনিয়ত কয়েকশ কোটি বার্তা আদান-প্রদান হচ্ছে সাইটটিতে। তাই তো ব্যবহারকারীদের নিরাপত্তা ও হোয়াটসঅ্যাপ ব্যবহার আরও সহজ করতে নতুন নতুন ফিচার যুক্ত করছে প্ল্যাটফর্মটি।

ব্যবহারকারীদের নিরাপত্তার কথা ভেবেই দিন দিন কঠোর হচ্ছে মেটার মালিকানাধীন সাইটটি। এবার নতুন নিয়ম আনলো প্ল্যাটফর্মটিতে। যা ভাঙলেই ব্যান হবেন ব্যবহারকারী। শিগগির আসতে চলেছে অ্যাকাউন্ট রেস্ট্রিকশন ফিচার। অর্থাৎ বেশ কিছু নিয়ম লাগু করা হবে। যা না মানলে চ্যাট করা বন্ধ হয়ে যাবে। অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করবে মেটা। এই ফিচার খুব শিগগির রোল আউট করা হবে বলে জানা গিয়েছে।

হোয়াটসঅ্যাপ ট্র্যাকার ওয়েবিটাইনফো কিছুদিন আগে নতুন ফিচারটি সম্পর্কে রিপোর্ট প্রকাশ করেছে। যার অর্থ হোয়াটসঅ্যাপের পলিসি লঙ্ঘন করলে কিছু সময়ের জন্য চ্যাটিং করতে পারবেন না। অ্যাপ তো খুলবে কিন্তু কাজ করবে না। সব ফিচার নিষ্ক্রিয় হয়ে যাবে। তবে একটি সুবিধা থাকবে।

অস্থায়ী নিষেধাজ্ঞা জারি হবে নতুন চ্যাটের উপর। অর্থাৎ নতুন করে কোনো চ্যাট করা যাবে না। পুরোনো যে সব চ্যাট রয়েছে সেখানেই কথাবার্তা চালাতে পারবেন। ব্যবহারকারীর যোগাযোগ যাতে বিচ্ছিন্ন না হয় তার শর্তসাপেক্ষে এই সিদ্ধান্ত নিয়েছে মেটা।

এরই মধ্যে প্ল্যাটফর্মে একাধিক অটোমেটেড টুল বসিয়ে রেখেছে হোয়াটসঅ্যাপ। যাদের কাজ হলো অ্যাপে কোনো স্প্যাম, বাল্ক মেসেজ এবং অন্যান্য অপব্যাবহার হচ্ছে কি না দেখা। হোয়াটসঅ্যাপের এন্ড-টু-এন্ড এনক্রিপশন থাকায় স্বাধীন ভাবে কাজ করে এই অটোমেটিক টুলগুলো। যদি কোনো অপব্যবহার বা স্প্যামিং ধরা পড়ে তাহলে সঙ্গে সঙ্গে সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হবে।

নতুন ফিচারের লক্ষ্য নতুন পলিসি কার্যকর করা এবং ইউজাররা যাতে স্বচ্ছতা ও নিরাপত্তার সঙ্গে মেসেজ করতে পারে সেই ভারসাম্য বজায় রাখা। স্থায়ী নিষেধাজ্ঞার বদলে অস্থায়ী নিষেধাজ্ঞা ইউজারদের ভুল শুধরে নেওয়ার সুযোগ দেবে। তাই সম্পূর্ণ ভাবে অ্যাক্সেস বন্ধ করা হবে। শুধু নতুন চ্যাট ও নতুন ফিচারগুলো ব্যবহার করতে দেওয়া হবে না ব্যবহারকারীকে।

 

 

মন্তব্য ( ০)





  • company_logo